আন্তর্জাতিকপরিসংখ্যান

আজব ক্রিকেট, অদ্ভুত রেকর্ড

0

স্যাম শুভঃ  গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেট। শুরু থেকে এখন পর্যন্ত হয়েছে কতশত রেকর্ড। সাক্ষী হয়ে আছে ক্রিকেটের গোটা পরিসংখ্যান। পরিসংখ্যান নামের বিশাল সেই সমুদ্রে ডুবে আছে কিছু আজব, অদ্ভুত রেকর্ড। সেসব নিয়েই আজকের এই আয়োজন।

*শূন্য রানে আউট না হয়ে টানা সর্বোচ্চ ইনিংস খেলার রেকর্ড রাহুল দ্রাবিড়ের (১৭৩ টি) ।

* অস্ট্রেলিয়ান পেসার গ্রাহাম ম্যাকেঞ্জি সবচেয়ে বেশি চারবার ব্যাটসম্যানকে হিট আউটে আউট করিয়েছেন ।

* ইংল্যান্ডের জেমস সাদার্টনের সবচেয়ে বয়স্ক (৪৯ বছর ১১৯ দিন) খেলোয়াড় হিসেবে টেস্টে অভিষেক হয়েছিল ।

* মেন্যু অনুযায়ী ঠিকমত খাবার সরবরাহ না হওয়ায় লাঞ্চ ব্রেকের নির্ধারিত সময়ের দেড় ঘন্টা পর খেলা শুরু হয়।  ২০১৭ সালের বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার টেস্টের প্রথম দিনের ঘটনা এটি।

*ইঞ্জুরি ছাড়া টানা সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড কপিল দেবের। টানা ১৩১ টেস্ট ও ২২৫ ওডিআই খেলেছেন ভারতীয় এই কিংবদন্তি।

*১৯৯২ সালে পাকিস্তানের বিপক্ষে এক ওয়ানডে ম্যাচে ১০ ওভার বল করে ৩৪ রানে আট উইকেট সেই ইনিংসে তার ইকোনমি ছিল ০.৩০ । এটাই এখন পর্যন্ত সবচেয়ে কম ইকোনমির স্পেল হিসেবে টিকে আছে।

*শ্রীলঙ্কান পেসার সামিন্দা ইরাঙ্গা নিজের অভিষেক টেস্ট , ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচের প্রথম ওভারেই উইকেট নেয়ার কীর্তি গড়েছেন।

*ভারতের মহেন্দ্র সিং ধোনি ১৭টি ম্যাচে ছক্কা মেরে খেলা শেষ করেছেন। নয়টি ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি ম্যাচ মিলিয়ে এই রেকর্ড গড়েছেন তিনি।

* ভারতের সুনীল গাভাস্কারের পর বাংলাদেশের ব্যাটসম্যান হান্নান সরকারের সর্বোচ্চ তিন টেস্টে প্রথম বলে আউট হবার রেকর্ড রয়েছে।

মজার বিষয় হচ্ছে গাভাস্কার আলাদা আলাদা তিন দেশে এবং বোলারের বলে আউট হয়েছেন। কিন্তু হান্নান সরকার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই আউট হয়েছেন  তিনবার। প্রতিবারই তার উইকেট নিয়েছেন পেদ্রো কলিন্স ।

* বিশ্বকাপের ফাইনালে এখন পর্যন্ত ছয়টি সেঞ্চুরি হয়েছে । যার মধ্যে পাঁচটি সেঞ্চুরি (১৯৭৫ ক্লাইভ লয়েড , ১৯৭৯ ভিভ রিচার্ডস , ১৯৯৬ অরবিন্দ ডি সিলভা , ২০০৩ রিকি পন্টিং , ২০০৭ অ্যাডাম গিলক্রিস্ট) করা ব্যাটসম্যানের দল ফাইনালে শিরোপা জিতেছে এবং শুধুমাত্র ২০১১ বিশ্বকাপের ফাইনালে মাহেলা জয়াবর্ধনের সেঞ্চুরি বিফলে গেছে ।

* ১৯৯৯ সালের দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের পঞ্চম টেস্টে দক্ষিণ আফ্রিকার সকল খেলোয়াড়কে এবং ১৯৯৬ সালে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের চতুর্থ ওয়ানডে ম্যাচে নিউজিল্যান্ডের সকল খেলোয়াড়কেই ম্যান অফ দা ম্যাচের পুরস্কারে ভূষিত করা হয়েছিল।

 

জেটি

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *