আন্তর্জাতিক

সাউদাম্পটনে বৃষ্টির আগে পেসারদের দাপট

0

মাঠের ক্রিকেটকে মাত্র ৫ বলের জন্য হারাতে পারেনি সাউদাম্পটনের বৃষ্টি। ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন খেলা হয়েছে ৪৫.৪ ওভার, আর বৃষ্টির পেটে গেছে বাকি ৪৪.২ ওভার। মাঝের চার মাস গেছে করোনার দখলে, এখন ক্রিকেটপ্রেমীদের হতাশ করছে বৃষ্টি। প্রায় সব ম্যাচেই উটকো ঝামেলা হয়ে দেখা দিচ্ছে আকাশের গোমড়া মুখের।

তবে প্রকৃতির বাগড়া আসার আগে রোজ বোলে পাকিস্তানিদের ওপর ছড়ি ঘুরিয়েছে স্বাগতিক দলের বোলাররা। দফায় দফায় বৃষ্টি এলেও খেলা হয়েছে তিন সেশনই। প্রথম সেশনে ২৩.৪ ওভারে ১ উইকেট হারায় পাকিস্তান, দ্বিতীয় সেশনে ১০.১ ওভারে আরও একটি। আর ১১.৫ ওভারের শেষ সেশনে ৩ উইকেট খুইয়েই দিনটা ইংলিশদের হাতে তুলে দিয়েছে আজহার আলীর দল।

সাউদাম্পটনে টেস্টের শেষদিন ব্যাটিং করা দূরহ কাজ। তাই টস জিতে সেই ঝুঁকি নিতে চাননি পাকিস্তান অধিনায়ক, সঙ্গে সঙ্গে জানিয়েছেন ব্যাটিংয়ের সিদ্ধান্ত। কিন্তু দিনশেষে আর এ সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করতে পারেনি তার দলের ব্যাটসম্যানরা। কে জানে হয়তো পুরো দিন খেলা হলে আজই (বৃহস্পতিবার) ব্যাটিংয়ে নামতে হতো ইংল্যান্ডকে।

ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম ম্যাচ হেরে, সিরিজে সমতা ফেরানোর মিশনে খেলতে নেমে বৃষ্টিবিঘ্নিত দিনে মাত্র ৪৫.৪ ওভার ব্যাটিং করতেই ৫ উইকেট হারিয়েছে পাকিস্তান, স্কোরবোর্ডে সাকুল্যে জমা পড়েছে ১২৫ রান। আশার কথা, এখনও অপরাজিত রয়েছেন দলের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজম (৫১ বলে ২৫) ও আগের ম্যাচে ইতিবাচক ব্যাটিং করা মোহাম্মদ রিজওয়ান (৫ বলে ৪)।

তবে সাজঘরে ফিরে যাওয়া ব্যাটসম্যানদের তালিকার ওজনটাই বেশি। হতাশ করেছেন প্রথম ম্যাচে ড্যাডি সেঞ্চুরি করা শান মাসুদ (৫ বলে ১), অধিনায়ক আজহার আলি (৮৫ বলে ২০), টেস্ট স্পেশালিস্টখ্যাত আসাদ শফিক (১৩ বলে ৫) ও প্রায় এক যুগ পর টেস্ট খেলতে নামা ফাওয়াদ আলম (৪ বলে ০)।

ইংলিশ পেসারদের দাপটের ভিড়েই প্রতিরোধ গড়েছিলেন আরেক ওপেনার আবিদ আলি, খেলেছেন ৩৭.৪ ওভার পর্যন্ত। দিনের তৃতীয় সেশনে গিয়ে তিনি সাজঘরে ফিরেছেন ১১১ বলে ৬০ রান করে। টেস্ট ক্যারিয়ারে সপ্তম ইনিংসে এটি তার তৃতীয় পঞ্চাশোর্ধ্ব পারফরম্যান্স।

স্বাগতিকদের হয়ে আলো ছড়িয়েছেন বল হাতে নেয়া চার পেসারই। ওল্ড ট্র্যাফোর্ডে তেমন ভালো করতে না পারা জেমস অ্যান্ডারসন নিজেকে ফিরে পাচ্ছেন সাউদাম্পটনে। তার শিকার ২ উইকেট। এছাড়া ১টি উইকেট ঝুলিতে পুরেছেন স্টুয়ার্ট ব্রড, স্যাম কারান ও ক্রিস ওকস।

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *