বাংলাদেশ

ক্রিকেটারদের ‘স্বাগত’ জানাতে প্রস্তুত ৮টি ভেন্যু

0

মাঠে ক্রিকেট ফেরানোর লক্ষ্যে সকল সুবিধাগুলো প্রস্তুত রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাতে। কোভিড-১৯ এর প্রভাবে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের মতো দেশের প্রধান আন্তর্জাতিক এবং প্রথম শ্রেণির ভেন্যুগুলোতে অনেকদিন থেকেই কোনো ম্যাচ হচ্ছে না। বাধাগ্রস্ত হয়েছে ক্রিকেটীয় সকল কার্যক্রম।

সেই দুঃসময় অতিক্রম করে সকল সুযোগ সুবিধাসহ ভেন্যুগুলোকে প্রস্তুতের তোরজোর শুরু করেছে বিসিবি। যাতে করে করোনার কারণে আসা অনাকাঙ্ক্ষিত বিরতির পর ক্রিকেটাররা ফিরতে পারেন মাঠে।

সেই প্রচেষ্টার অংশ হিসাবে শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, সিলেটের সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, ফতুল্লার খান শাহেব ওসমান আলী স্টেডিয়াম, কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম, বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম এবং রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়াম নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ চলছে।

প্রায় ১০০ জনের মতো গ্রাউন্ডসম্যান স্টেডিয়ামগুলোর পিচ, আউটফিল্ড এবং যাবতীয় সুবিধার রক্ষণাবেক্ষণে সক্রিয় রয়েছেন। নিয়মিত কাজের মধ্যে পানি সরবরাহ, ঘাস ছাঁটাই এবং কাটা, সার এবং কীটনাশক প্রয়োগ, নতুন ঘাস রোপণ, আগাছা অপসারণ, বিভিন্ন গর্ত ভরাট ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়াও সমস্ত স্টেডিয়ামে সরঞ্জাম এবং যন্ত্রপাতির খোঁজ নেওয়া এবং সার্ভিসিং বাধ্যতামূলক করা হয়েছে। বিদ্যুৎ সরবরাহ এবং পানি সাবস্টেশনগুলোর প্রযুক্তিবিদরাও কাজে যোগ দিয়েছেন।

বিসিবির কোভিড-১৯ নির্দেশিকা অনুসারে স্বাস্থ্যবিধি এবং সুরক্ষা মান অনুসরণ করা হচ্ছে কঠোরভাবে। স্যানিটাইসেশন প্রোটোকল বজায় রাখার জন্য কর্মী ও কর্মচারীদের নির্দেশ দেওয়া হয়েছে। করোনাভাইরাস চলাকালীন পর্যাপ্ত কর্মশক্তি নিশ্চিত করার চ্যালেঞ্জ বজায় রাখতে বিসিবি সুবিধাগুলিতে পর্যাপ্ত সংখ্যক ক্লিনার নিয়োগ দিয়েছে।

এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, ‘আমরা আমাদের ক্রিকেটারদের সুস্থভাবে মাঠে নামা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। আমরা এ বিষয়ে খুবই সচেতন। প্রথমে অনুশীলন দিয়ে পুনরায় আমরা মাঠে ফিরব, সেটাই উচিৎ। আমরা অনুশীলনের সুযোগ-সুবিধাগুলো সম্পূর্ণ প্রস্তুত এবং কার্যকরী রেখেছি।’

এমকেএম/

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *