পরিসংখ্যানবাংলাদেশ

ওয়ানডে ইতিহাসে যে রেকর্ড শুধু মুশফিক-ডুমিনির

0

ফাহিম রহমানঃ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল সর্বশেষ যেই ওয়ানডে ম্যাচটি খেলে, সেখানে মুশফিকুর রহিমের নামের পাশে যোগ হয় এক অনন্য অর্জন। দু মাস আগে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করা সিরিজের শেষ ম্যাচটিতে প্রথম বাংলাদেশি হিসেবে একশতম ওয়ানডে জয় পান মুশফিক। বাংলাদেশের আর কেউ একশটা ওয়ানডে না জিতলেও, বিশ্ব ক্রিকেটে একশর বেশি ওয়ানডে জিতেছেন ৯০ জন ক্রিকেটার। কিন্তু এই ৯০ জনের মধ্যে একটি জায়গায় মুশফিক সবার চেয়ে আলাদা। মুশফিকের আগে ওই কীর্তি করেছেন শুধু দক্ষিণ আফ্রিকার জেপি ডুমিনি।

১৯৮৬ সালে প্রথম ওয়ানডে খেলা বাংলাদেশ ক্রিকেট দল নিজেদের শততম ওয়ানডে জয় পায় ৩০ বছর পর ২০১৬ সালে। আর অভিষেকের পর মুশফিকের শততম ওয়ানডে জয় পেতে লেগেছে প্রায় ১৪ বছর। এখন পর্যন্ত ৩৭৬ টি ওয়ানডে খেলে বাংলাদেশ জাতীয় দল জয় পেয়েছে ১২৮ ম্যাচে। এর মধ্যে মুশফিকের অভিষেকের পরই এসেছে ১১২ টি জয়। অর্থাৎ গত ১৪ বছরে মুশফিককে মাত্র ১২ টি জয় দেখতে হয়েছে মাঠের বাইরে থেকে।

সময়কালমোট ম্যাচজয়পরাজয়পরিত্যক্ত
ওয়ানডেতে বাংলাদেশ৩৭৬১২৮২৪১
মুশফিকের অভিষেকের আগে১২৯১৬১১১
মুশফিকের অভিষেকের পর২৪৭১১২১৩০
মুশফিকের ক্যারিয়ার২১৮১০০১১৩
অভিষেকের পর মুশফিক বিহীন ম্যাচ২৯১২১৭
মুশফিক সহ এবং মুশফিক বিহীন বাংলাদেশ দলের পরিসংখ্যান

ওয়ানডে জয়ের হিসাবে মুশফিকের পরেই ৯৯ জয় নিয়ে আছেন মাশরাফি মর্তুজা। মাশরাফি বাংলাদেশের হয়ে জয় পেয়েছেন ৯৭ ম্যাচে। অন্য দুটি জয় এসেছে এশিয়া একাদশের হয়ে। এরপর আছে সাকিবের ৯৪, তামিমের ৮৮ এবং মাহমুদুল্লাহর ৮৫ জয়।

খেলোয়াড়ম্যাচজয়পরাজয়
মুশফিকুর রহিম২১৮১০০১১৩
মাশরাফি মর্তুজা২১৮৯৭১১৮
সাকিব আল হাসান২০৬৯৪১০৮
তামিম ইকবাল২০৭৮৮১১৫
মাহমুদুল্লাহ রিয়াদ১৮৮৮৫৯৮
আব্দুর রাজ্জাক১৫৩৬২৯০
মোহাম্মদ আশরাফুল১৭৫৫৫১১৭
রুবেল হোসেন১০১৪৪৫৪
বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে জয় পাওয়া ক্রিকেটাররা

এখন আসি একশর বেশি জয় পাওয়া সেই ৯০ জন ক্রিকেটার প্রসঙ্গে, যেখানে বাংলাদেশের মুশফিকুর রহিম এবং দক্ষিণ আফ্রিকার জেপি ডুমিনি সবচেয়ে আলাদা। একশর বেশি ওয়ানডে জেতা ক্রিকেটারদের মধ্যে, জয় পাওয়া ম্যাচে কখনোই শূন্য রানে আউট না হওয়া ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার মুশফিক। মুশফিকের আগে আছেন ১২৪ ম্যাচে জয় পাওয়া ডুমিনি। ডুমিনি এই ১২৪ ম্যাচের কোনটিতেই ডাক মারেন নি, তেমনি ভাবে মুশফিকও জয় পাওয়া ১০০ ওয়ানডের কোনটিতেই ডাক মারেন নি। বাকি ৮৮ জনের প্রত্যেককেই ক্যারিয়ারের কোন না কোন ম্যাচে দল জয় পাওয়া স্বত্বেও, নিজে শুন্য রানে আউট হওয়ার কষ্টে পুড়তে হয়েছে। আর একশ জয় না পেলেও, ডাক না মেরে সবচেয়ে বেশি জয়ের তালিকায় এরপরই আছে পাকিস্তানের আকিব জাভেদ ও শ্রীলংকার কুমার ধর্মসেনা। আর বাংলাদেশিদের মধ্যে ডাক না মেরে সবচেয়ে বেশি জয়ের তালিকায় মুশফিকের পরই আছে রুবেলের ৪৪ জয় এবং মুস্তাফিজের ৩১ জয়।

খেলোয়াড়ক্যারিয়ার ম্যাচজয়ক্যারিয়ার ব্যাপ্তি
জেপি ডুমিনি১৯৯১২৪১৪ বছর ১১ মাস
মুশফিকুর রহিম২১৮১০০১৩ বছর ৪ মাস
আকিব জাভেদ১৬৩৮৮১০ বছর
কুমার ধর্মসেনা১৪১৮৭৯ বছর ৬ মাস
বোয়েটা ডিপেনার১০৭৬৭৭ বছর ৯ মাস
ভেঙ্কাটেশ প্রসাদ১৬১৬৭৭ বছর ৭ মাস
ওয়ানডে ক্যারিয়ারে জয় পাওয়া ম্যাচে যারা কখনো শূন্য রানে আউট হননি

অথচ ক্যারিয়ারের অভিষেক সিরিজেই পর পর দুই ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলেন ডুমিনি। আবার ২০০৭ সালে টানা ৩ ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলেন মুশফিক। একশর বেশি জয় পাওয়া ম্যাচগুলোতে ডাক না মারলেও ক্যারিয়ারের বাকি ম্যাচগুলোতে ডুমিনি শূন্য রানে আউট হয়েছেন ৭ বার এবং মুশফিক শূন্য রানে আউট হয়েছেন ১০ বার। মুশফিক এবং ডুমিনির ক্যারিয়ার পরিসংখ্যানে আরও কিছু মিল রয়েছে। ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত মুশফিক খেলেছেন ১০৫ টি ওয়ানডে, ডুমিনিও খেলেছেন ১০৫ টি ওয়ানডে। নিজেদের খেলা সর্বশেষ ১০০ ওয়ানডেতে মুশফিক মাত্র একটি ম্যাচে ডাক মেরেছেন। ডুমিনিও নিজের খেলা সর্বশেষ ১০০ ওয়ানডের মাত্র একটিতে ডাক মেরেছেন।

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *